১৯৪৭ সনে ভারত ও পাকিস্তান বিভক্তির পর কেন্দ্রীয় পাকিস্তানের সকল নির্মাণ কার্যাদি সম্পাদনের ভার গণপূর্ত বিভাগের উপর ন্যাস্ত হয়। যোগাযোগ ব্যবস্থা ও পূর্ত নির্মাণ(C & B) পূর্ব পাকিস্তানের সরকার দ্বারা পরিচালিত হয় পরবর্তীতে ১৯৬২ সনে (C & B) দুই ভাগে বিভক্ত হয়ে ১টি গণপূর্ত অধিদপ্তর ও অন্যটি সড়ক ও জনপথ অধিদপ্তর হয়। বর্তমানে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক জাতীয়, আঞ্চলিক ও জেলা সড়ক সমূহ সহ গুরুত্বপূর্ণ ব্রিজ ও কালভার্ট উন্নয়ন ও রক্ষনাবেক্ষন কার্যক্রম পরিচালিত হচ্ছে। সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় প্রায় ২১,৪৮১ কিঃমিঃ সড়ক, ৪৫০৭ টি ব্রিজ, প্রায় ১৩,৭৫১ টি কালভার্ট রয়েছে।
* ভোলা হতে চরফ্যাশন পর্যন্ত ঝুঁকিপূর্ণ বাঁক সরলীকরনসহ কালভার্ট নির্মাণ করা হয়েছে।
* চরফ্যাশন হতে বেতুয়া পযন্ত সড়ক উন্নয়ন ও সেতু কালভার্ট নির্মাণ করা হয়েছে।
* জেলা সড়ক প্রকল্পের আওতায় ৪টি সড়কে সড়ক উন্নয়ন ও কালভার্ট নির্মাণ করা হয়েছে।
* বিভিন্ন স্থানে ঝুঁকিপূর্ন বেইলী সেতুর স্থলে পি.সি গার্ডার সেতু নির্মাণ করা হয়েছে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস